দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করার উপায়

ম দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

দাঁতের মাড়ি ব্যথাজনিত সমস্যায় আমরা অনেকে ভুগতেছি। যথাযথ চিকিৎসা না করার কারণে আমাদের দাঁতের মাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে। দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করার একমাত্র উপায় হল ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া। 

দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করার উপায়

কিন্তু আমরা এই খাবারগুলাই অনেক সময় এড়িয়ে চলি। পরিমাণ মতো ভিটামিন ডি যুক্ত খাবার খেতে পারলে আমাদের দাঁতের মাড়ি শক্ত ও মজবুত হবে। আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের কিভাবে দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করা যায়। সম্পূর্ণ দেখুন বিস্তারিতভাবে জানতে পারবেন তাদের মাড়ি শক্ত করার উপায় এবং দাঁতের মাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার কারণসমূহ। 

ভূমিকা

প্রবাদে আছে দাঁত থাকতে দাঁতের মর্যাদা করা উচিৎ। কারণ আমাদের দাঁতে যদি একবার সমস্যা দেখা দেয় তাহলে সেখানে বার বার সমস্যা দেখা দিবে। আমাদের দাঁত এবং দাঁতের মাড়ি সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। আমাদের এই পোস্টে আমরা দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখার জনে যে যে পন্থা গুলো অবলম্বন করতে বলবো সেগুলো অনুসরণ করবেন। দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখার জন্য আমাদেরকে এই পন্থা গুলো মেনে চলতে হবে। তাহলেই আপনি আপনার দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখতে পারবেন।

আমাদের দাঁতের মাড়ি শক্ত না হলে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তার মধ্যে একটি হলো আমাদের দাঁতের মাড়ি শক্ত না হলে দাঁতের গোড়া নরম হয়ে যাবে এবং দাঁত পরে যাবে। দাঁতের মাড়ি শক্ত না হলে আমাদের কোন শক্ত জিনিস খেতেও অনেক অসুবিধা হবে। তাই আমাদের উচিৎ সবসময় দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখার চেষ্টা করা। দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করা জন্য আমাদের প্রতিদিন কয়েকটা নিয়ম মেনে চলতে হবে। যেগুলো মেনে চললে আমাদের দাঁতের মাড়িতে কোন ধরনের সমস্যা দেখা দিবে না।

দাঁতের মাড়িতে ব্যাথা হওয়ার কারণ 

আমাদের অনেকের মনে প্রশ্ন আসতে পারে সেটি হচ্ছে দাঁতের মাড়িতে কেন ব্যাথা হয়। দাঁতের মাড়িতে ব্যাথা হওয়ার অনেক কারণ থাকতে পারে। সেগুলো নিয়ে আমরা এখন আলোচনা করবো।

দেখুন দাঁতের মাড়ি ব্যাথা করার কারণ বলে শেষ করা যাবে না। আমাদের নিজেদের ভূলের কারণেও আমাদের দাঁতের মাড়িতে ব্যাথা হতে পারে। আমরা অনেক সময় শক্ত কোন জিনিস খাওয়ার জন্য বা ভাঙ্গার জন্য চেষ্টা করি। এতে করে আমাদের দাঁতের মাড়িতে প্রচুর পরিমানে চাপ পরে, যার কারণে আমাদের দাঁতের মাড়িতে ব্যাথা হয়। আবার অনেক সময় আমাদের দাঁত ভালোভাবে পরিষ্কতার করি না, অপরিষ্কার মুখে সব খেয়ে ফেলি। মুখ অপরিষ্কার অবস্থায় কোন জিনিস খাওয়ার পর সেখানে জীবাণু থেকে যায়, যা পরিষ্কার না করলে আমাদের মুখে ইনফেকশন করে থাকে। আবার অনেকের কোন অসুখের কারণে বা বয়সের কারণেও দাঁতের মাড়িতে ব্যাথা হতে পারে।

দাঁতের মাড়ি শক্ত করার কার্যকরী উপায় সমূহ

দাঁতের মাড়ি শক্ত করার জন্য আমাদের দেওয়া নিয়ম গুলো প্রতিদিন মেনে চলতে হবে। নিজের সুস্থতার জন্য আপনাকে নিজেই সচেতন হতে হবে। দাঁত আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটা জিনিস, যেটা ছাড়া আমাদের জীবন চলা অনেক কঠিন হয়ে যাবে। তাই আপনার দাঁতের সুস্থতার জন্য আমাদের দেওয়া নিয়ম গুলো মেনে চলবেন। নিয়ম গুলো নিয়মিত অনুসরণ করলে আপনি সুস্থ দাঁত ও সুস্থ দাঁতের মাড়ির অধিকারী হবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক দাঁতের মাড়ি শক্ত করার কার্যকরী উপায় সমূহ সম্পর্কে।

নিয়মিত ব্রাশ করা:- দাঁত ও দাঁতের মাড়ি ঠিক রাখার জন্য আমাদের প্রথম কাজ হচ্ছে নিয়মিত ব্রাশ করা। প্রতিদিন আমাদের উচিত দুইবার বার করে ব্রাশ করা। প্রতিদিন সকালে একবার ব্রাশ করা এবং রাতে ঘুমানোর আগে একবার ব্রাশ করা উচিত। ব্রাশ করার সময় দাঁত ভালোভাবে পরিষ্কার করতে হবে। দাঁতের ভিতরে এবং বাহিরে ভালোভাবে পরিষ্কার করতে হবে। দাঁতের পাশাপাশি আমাদের দাঁতের মাড়িও ভালোভাবে ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হবে। দাঁত ও দাঁতের মাড়ি পরিষ্কার করার পাশাপাশি আমাদের জিহ্বাও পরিষ্কার করা উচিত। কারণ দাঁত ও দাঁতের মাড়ি সুস্থতায় জিহ্বা পরিষ্কারের কোন বিকল্প নেয়  

নিয়মিত ফ্লসিং করা:- নিয়মিত ব্রাশ করলেও আমাদের দাঁতের অনেক অংশ ভালোভাবে পরিষ্কার হয় না। ব্রাশ ভালো না হলে বা ভালোভাবে ব্রাশ করতে না পারলে আমাদের কিছু অংশ অপরিষ্কার থেকে যায়। যার ফলে আমাদের দাঁত ও দাঁতের মাড়িতে ব্যাথা হয়ে থাকে। তাই আমাদের উচিৎ নিয়মিত ফ্লসিং করা। দাঁত ব্রাশ করার পাশাপাশি আমাদের উচিত নিয়মিত ফ্লসিং করা। এর ফলে আমাদের দাতের কোন অংশ আর অপরিষ্কার থাকবে না। চেষ্টা করবেন ব্রাশ করার পর নিয়মিত ফ্লসিং করার জন্য

কয়লা বা ছাই ব্যবহার করা থেকে বিরত থাকা:- আমাদের গ্রামগুলোতে এবং শহরের অধিকাংশ মানুষ কয়লা বা ছাই ব্যবহার করে দাঁত পরিষ্কার করে থাকে। কয়লা বা ছাই দিয়ে দাঁত পরিষ্কার করলে আমাদের দাঁত সাদা হবে কিন্তু দাঁতের মধ্যে থাকা জীবাণু পরিষ্কার হবে না। কয়লা বা ছাই ব্যবহার করলে আমাদের অনেক সময় মাড়িতে ক্ষত হয়ে যায়, পরবর্তীতে এই ক্ষত থেকে আমাদেরকে মাড়িতে সমস্যা হয়ে থাকে। তাই দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখতে চাইলে আমাদের উচিত কয়লা বা ছাই ব্যবহার করা থেকে বিরত থাকা।

ধুমপান থেকে বিরত থাকা:- আমরা সবাই জানি ধুমপান আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। ধুমপানের কারণে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ঠিক তেমনি আমাদের দাঁত ও দাঁতের মাড়িতেও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। ধুমপানের কারণে আমাদের দাঁতে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া আক্রমণ করে। যার ফলে আমাদের দাঁত ও দাঁতের মাড়িতে ব্যাথা হয়ে থাকে। তাই দাঁতের মাড়ি সুস্থ রাখতে চাইলে ধুমপান থেকে বিরত থাকুন।

খাওয়ার পর মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে:- দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখার জন্য খাওয়ার পর মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে। কোন জিনিস খাওয়ার পর সেটার অবশিষ্ট আমাদের দাঁতের মাঝে লেগে থাকে সেখান থেকে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও জীবাণ আক্রমণ করতে পারে। পরবর্তীতে সেখান থেকে দাঁত ও দাঁতের মাড়িতে জনিত সমস্যা দেখা দিতে থাকে। দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখতে চান তাহলে কোন কিছু খাওয়ার পর ভালো করে মুখ পরিষ্কার করে নিবেন। তাহলে আপনার দাদ ও দাঁতের মাড়ি সুস্থ থাকবে। 

আমাদের পোস্টে উল্লেখ করা নিয়মগুলো প্রতিদিন পালন করতে পারলে আপনার দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ থাকবে। কিছুদিন বন্ধ রাখলেও আপনার দাঁত দাঁতের মাড়িতে সমস্যা দেখা দিতে পারে। তাই চেষ্টা করবেন উল্লেখ করা উপায়গুলো মেনে চলার জন্য। তাহলে ভালো একটি ফলাফল দেখতে পাবেন। নিচে দাঁতের মাড়ি শক্ত করার ঔষুধ কি এবং কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই পোস্ট শেষ পর্যন্ত দেখতে থাকুন।

দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ 

আমাদের স্বাভাবিকভাবে যদি দাঁতের মাড়ি ঠিক না হয় তাহলে আমাদেরকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। উপরে উল্লেখ করা উপায়গুলো ব্যবহার করে যদি আপনার দাঁতের মাড়ি মজবুত না হয়, নড়বড় করে, দাঁত পড়ে যাওয়ার মত অবস্থা হয় তাহলে আপনাকে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে এবং আপনাকে দাঁতের মাড়ি শক্ত করার ওষুধ সেবন করতে হবে। অবশ্যই আপনাকে অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে হবে। অভিজ্ঞ ডাক্তারের পরামর্শে নিয়মিত সুদ সেবন করলে কিছুদিনের মধ্যে আপনার দাঁতের মাড়ি শক্ত হয়ে যাবে। 

দাঁতের মাড়ি শক্ত করা, নড়বড়ে দাঁত চেক করা, দাঁতে ব্যথা, দাঁতের গোড়ায় ব্যথা করা ইত্যাদি সবগুলোর জন্য ওষুধ পাওয়া যায়। তবে একটা কথায় মাথা রাখতে হবে ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ওষুধ খাওয়া যাবেনা। অথবা নিজ এলাকার কোন ফার্মেসির দোকান থেকে এই ওষুধগুলো নিয়ে সেবন করা যাবে না। অবশ্যই ওষুধগুলো খাওয়ার আগে ডাক্তারের শরণাপন্ন হবেন। 

কারণ আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ সেবন করেন তাহলে বিপরীত হওয়া সম্ভব না বেশি। আমাদের কোনো ওষুধই ডাক্তারের পরামর্শ ছাড়া খাওয়া উচিত নয়। একমাত্র ডাক্তার ছাড়া ওষুধ কখন কিভাবে কোন পর্যায়ে খাওয়া লাগবে একমাত্র ডাক্তারই বলতে পারবেন। তাই চেষ্টা করবেন ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ গুলো না খাওয়ার। সাধারণত দাঁতের মাড়ি শক্ত করার ওষুধ হিসেবে দেওয়া হয় ভিটামিন ডি যুক্ত ঔষধ। নিচে দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ উল্লেখ করা হলো। 

  • Bonwell-D
  • Calbo-D
  • Ostocal-D
  • Rocal-D
  • Stogen-D

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়

আমরা ইতিমধ্যে জেনেছি দাঁত ও দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করার উপায় সম্পর্কে। এখন আমরা জানবো কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? দাঁতের মাড়ি শক্ত করার জন্য অনেক ধরনের খাবার রয়েছে। যেগুলো খেলে আমাদের দাঁতের মাড়ি শক্ত ও মজবুত হবে। কোন ধরনের খাবার খেলে দাঁতের মাড়ি শক্ত হয় সে বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করব। 

আমাদের পোষ্টের এই অংশে আমরা জানার চেষ্টা করব কি খেলে দাঁতের মাড়ি শক্ত ও মজবুত হয়। পোষ্টের এই অংশে ভালোভাবে দেখলে আসলে আপনারা বুঝতে পারবেন কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়। সাধারণত ক্যালসিয়াম ও ভিটামিন ডি যুক্ত খাবার গ্রহণের ফলে আমাদের দাঁতের মাড়ি শক্ত ও মজবুত হয় ।

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় - দাঁতের মাড়ি শক্ত করার খাবার 

  • দুধ এবং দুগ্ধ জাতীয় খাবার 
  • ভিটামিন ডি যুক্ত সকল খাবার 
  • ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করুন 
  • সবুজ শাকসবজি 
  • বাদাম 
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন 
  • আশ যুক্ত এবং শক্ত খাবার, যেমন:- গাজর, আনারস, পেয়ারা, আমড়া, ইক্ষু, নারিকেল ইত্যাদি জাতীয়
  • খাবার। 
  • ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণ করুন 
  • স্ট্রবেরি 
  • বাঁধাকপি ফুলকপি ব্লকলি ইত্যাদি সবজিগুলো বেশি বেশি খেতে পারেন 

আশা করি কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় বা দাঁতের মাড়ি শক্ত করার খাবার কোনগুলো সে সম্পর্কে আপনারা বিস্তারিত বুঝতে পেরেছেন। আমাদের পোস্টে উল্লেখ করা উপায়গুলো নিয়মিত পালন করার মাধ্যমে আপনার দাঁতের মাড়িকে শক্ত ও মজবুত রাখতে পারবেন। 

রায়হান আইটির শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্টের বিষয় সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। আমাদের পোস্টে আমরা আলোচনা করার চেষ্টা করেছি দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে গুলো নিয়ে। দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করার উপায় সম্পর্কে আমরা আলোচনা করেছি। আমাদের পোষ্টের আরো বিষয় ছিল দাঁতের মাড়ি শক্ত করার ওষুধ সম্পর্কে।   আমাদের এই পোস্টের মাধ্যমে আমরা দাঁতের মাড়ি শক্ত করা কয়েকটি ওষুধ সম্পর্কে আলোচনা করেছি। এবং শেষে আলোচনা করেছি কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয় বা দাঁতের মাড়ি শক্ত করার খাবার কোনগুলো। আপনাদের কোন কিছু জানার ইচ্ছা থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করব আপনাদের মাঝে তুলে ধরার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

রায়হান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url